আজ || শুক্রবার, ০৩ মে ২০২৪
শিরোনাম :
  তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমারের সমর্থনে বিশাল পথসভা অনুষ্ঠিত       তালা উপজেলা পরিষদ নির্বাচন ॥ প্রতীক পেয়েই প্রচার শুরু       তালায় খাদ্য নিরাপত্তায় ঝুঁকি ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ       তালায় ক্ষুদ্র নৃগোষ্ঠীদের মাঝে হাঁসের বাচ্চা বিতরণ       তালায় জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে প্রতিযোগিতা       তালায় প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের ভিত্তি প্রস্থর স্থাপনের উদ্বোধন       তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমারের সমর্থনে বর্ধিত সভা অনুষ্ঠিত       তালায় অসুস্থ বন্ধুর জন্য ৩০ হাজার টাকা দিলেন বন্ধুরা       তালায় তিন দিনব্যাপী কৃষি মেলার সমাপনী       সাতক্ষীরায় বৈদ্যুতিক খুটিতে ধাক্কায় মোটরসাইকেল চালক নিহত    
 


কালিগঞ্জের বৈরাগির চক ভূমিহীনদের উচ্ছেদ করে ভূমিদস্যু সাত্তার কর্তৃক খাস জমি দখলের প্রতিবাদে সংবাদ সম্মেলন

কালিগঞ্জের বৈরাগির চক ভূমিহীন পল্লির ভূমিহীনদের উচ্ছেদ করে ভূমিদস্যু আব্দুস সাত্তার কর্তৃক খাস সম্পত্তি জোরপূর্বক দখলের প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে ভূমিহীনরা।

সোমবার দুপুরে সাতক্ষীরা প্রেসক্লাবের আব্দুল মোতলেব মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করনে কালিগঞ্জের বৈরাগির চক ভূমিহীনদের পক্ষে মীর রমজান আলী।

লিখিত বক্তব্যে তিনি বলেন আমরা কালিগঞ্জের তারালী ইউনিয়নের বৈরাগির চক ভূমিহীন পল্লির ৭টি অসহায় ভূমিহীন পরিবার। এই ভূমিহীনপল্লীতে বিগত ২০০৩ সাল হতে দীর্ঘদিন ধরে ১৬৫ ঘর ভূমিহীন পরিবার শান্তিপূর্ণ ভাবে বাসবাস করে আসছিলাম। সে সময় ভূমিহীনদের নেতা ছিলেন আশরাফ মীর। আশরাফ মীরের মৃত্যুর পর বর্তমানে ভূমিহীনদের নেতা করিম, কাদের ও মনিরুল ইসলাম। গত ২০১৮ সালে নলতা ইউনিয়নের মাঘুরালী গ্রামের মৃত মাজেদ সরদারের পুত্র আব্দুস সাত্তার সরদার কৌশলে ভূমিহীনদের উচ্ছেদ পূর্বক খাস জমি দখল নেওয়ার পায়তারা শুরু করে। একপর্যায়ে গত ২০১৮ সালের বৈরাগীর চকের ৭টি ভূমিহীন পরিবারকে জোরপূর্বক উচ্ছেদ করে ২১ বিঘা খাস সম্পত্তি দখল করে নেয়। সে সময় মাছ লুটপাট করে এবং সেখানে থাকা ভূমিহীনদের বসতবাড়ী, আসবাবপত্র ভাংচুর করে মাটির সাথে মিশিয়ে দেয়। অথচ ভূমিহীনরা শ্রমিকের কাজ করে, ঋণ নিয়ে ওই সব বাড়িঘর নির্মাণ করেছিল। তার পুত্র উচ্চপদস্থ কর্মকর্তা হওয়ায় স্থানীয় প্রশাসন যরব দখলকারী আব্দুস সাত্তারের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করতে পারেনি। সেখান থেকে উচ্ছেদ হওয়া অসহায় ভূমিহীন পরিবারগুলো বর্তমানে খোলা আকাশের নীচে অতিকষ্টে বসবাস করে আসছেন।
তিনি আরো বলেন ভূমিহীনদের সম্পত্তি দখলকারী ওই আব্দুস সাত্তার একজন প্রতিষ্ঠিত অর্থশালী ব্যক্তি। তার সাতক্ষীরা শহরে একটি, ঢাকায় ফ্ল্যাট এবং নলতায়ও দুই তলা বিশিস্ট বাড়ি রয়েছে। অথচ নিজেকে ভূমিহীন পরিচয় দিয়ে ওই আব্দুস সাত্তার ভূমিহীনদের উচ্ছেদ করে জোরপূর্বক দখল করে রেখেছে। অন্যদিকে অসহায় ভূমিহীণদের বসবাস করা বা চাষাবাদের জন্য একখন্ড জমি নেই। সরকারের নির্দেশনা অনুযায়ী খাস জমি ইজারা পাওয়ার অধিকার ভূমিহীনদের রয়েছে। তারপরও ওই আব্দুস সাত্তার গায়ের জোরে এবং প্রভাবখাটিয়ে উক্ত খাস সম্পত্তি ভোগ দখল করে যাচ্ছে। আমি অসহায় ৭টি ভূমিহীণ পরিবার ওই সম্পত্তি আব্দুস সাত্তারের কবল হতে উদ্ধার পূর্বক প্রকৃত অসহায় ভূমিহীনদের মধ্যে ফিরিয়ে দেওয়ার দাবিতে সাতক্ষীরা জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু কামনা করেন।
এসময় উপস্থিত ছিলেন ভূমিহীন শহিদুল ইসলাম, অলিউর রহমান, সিদ্দিক, সাদ্দামান হোসেন, শাহাজান আলী, আমজাদ রুহুল আমীনসহ আরো অনেকে।


Top